ব্যানার বিজ্ঞাপন দেয়ার জন্য যোগাযোগ করুন

03 July 2018

Do not display turn on the PC । ডিসপ্লে না আসা পিসি চালু হচ্ছে না ।

ডেস্কটপ  ↓↓

সব ক্যাবল, ক্যাবলের ফিউজ ঠিক আছে কিনা চেক করুন ।

মনিটরের এর লেড লাইট জ্বলা নেভা করতে থাকলে বড় সমস্যা, যদি পিসির পাওয়ার বাটন চাপার পর লেড লাইট জ্বলানেভা থেমে জ্বলেই থাকে এবং মনিটরে কিছু না কিছু দেখা যায় তাহলে আশা আছে ।

পাওয়ার সুইচেই সমস্যা থাকতে পারে অভিজ্ঞ কাজ জানা ব্যবহারকারীরা সম্ভব হলে মাদারবোর্ডের ম্যানুয়াল দেখে মাদারবোর্ডের পাওয়ার বাটন পিন দুইটি বের করে তা কোনোভাবে কন্টাক্ট করে দেখতে পারেন কাজ হয় কিনা । তবে অনভিজ্ঞরা এই কাজটি না করতে যাওয়াটাই ভালো ।

পাওয়ার বাটন চাপার পর যদি পিসিতে কোনো শব্দ না করে ফ্যান না ঘোরে কেসিং খুলে দেখুন হয়ত আপনার পাওয়ার সাপ্লাই নষ্ট হয়ে গেছে ।

মাদারবোর্ডের পাওয়ার লেড জ্বলছে কিন্তু কেসিংয়ের পাওয়ার বাটন চাপলেও ফ্যানগুলো ঘুরছে না তাহলে পাওয়ার সাপ্লাইয়ে সমস্যা লো ভোল্টেজ, এক্ষেত্রে সম্ভব হলে অন্য পাওয়ার সাপ্লাই লাগিয়ে চেষ্টা করে দেখুন ।

মাদারবোর্ডে বায়োসে লাগানো ছোট্ট ব্যাটারিটি পুরোনো হলে পরিবর্তন করে দেখুন ।

মাদারবোর্ডে এলইডি জ্বলে, ফ্যান ঘোরে কিন্তু ডিসপ্লে আসছেনা তাহলে বুঝতে হবে র‌্যামের সমস্যা । র‌্যামের স্লট পরিবর্তন করে পারলে অন্য ভালো র‌্যাম লাগিয়ে দেখুন । র‌্যাম লাগানোর সময় খেয়াল রাখুন মাদারবোর্ড DDR2 নাকি DDR3 সেই হিসাবে র‌্যাম লাগান ।

ভালো র‌্যাম লাগিয়েও ডিসপ্লেতে কিছু না আসলে মাদারবোর্ড, ডিসপ্লে ইউনিটে সমস্যা ।

বিপ চেক : এর জন্য আপনার পিসিতে ইন্টারনাল স্পীকার কিন্তু থাকতে হবে । অনেক মাদারবোর্ডে ইন্টারনাল স্পীকার বিল্ট-ইন থাকে । অন্যগুলাতে আলাদা লাগাতে হয় । পাওয়ার সুইচ অন করার পর সেই ছোট্ট স্পিকার কয়টা আওয়াজ করলো খেয়াল করুন-

যদি বীপ সংখ্যা এক হয় তার মানে কম্পিউটার ডিসপ্লে আউটপুট পাচ্ছে না । অথবা কীবোর্ড মাদারবোর্ডের সাথে ঠিকমতো সংযুক্ত না হলেও এমনটা হতে পারে ।

যদি একটি বড় বীপের পর দুটি ছোটো বীপ হয় তারমানে র‌্যাম পাচ্ছে না আপনার মাদারবোর্ড । র‌্যাম পরিবর্তন না স্লট পরিবর্তন করে দেখুন ।

যদি একটি বড় বীপের পর তিনটি ছোট বীপ হয় তাহলে বুঝবেন নিশ্চিতভাবেই ডিসপ্লে বা গ্রাফিক্স আউটপুটের সমস্যা  ।

আর যদি একটা বড় বীপ তারপর চারটা ছোট বীপ হয় তারমানে আপনার মাদারবোর্ড বা গুরুত্বপূর্ণ কোন হার্ডওয়ার নষ্ট হয়ে গিয়েছে বা ঠিকমতো কাজ করছে না ।

ল্যাপটপ  ↓↓

ল্যাপটপ কম্পিউটার যদি পাওয়ার না পায় তাহলে বুঝতে হবে সেটা এডাপ্টারের সমস্যা । আপনার কারেন্টের সকেট এবং এডাপ্টার ঠিক আছে কিনা পরীক্ষা করুন ।

ল্যাপটপ ব্যাটারি ডাউন হয়ে এমন সমস্যা হতে পারে ২-৩ ঘন্টা একটা চার্জে রেখে দিন এরপর অন করার চেষ্টা করুন ।

ব্যাটারি খুলে চার্জার লাগিয়ে অন করার চেষ্টা করুন ।

এরপরও না হলে ভালো টেকনিশিয়ানের শরণাপন্ন হন ।

"ধন্যবাদ"

Share:

0 মন্তব্য(গুলি):

Post a Comment

আমাদের ফেজবুক লাইক পেজ

এই সাইটের মোট দর্শক সংখ্যা

Translate this site