ব্যানার বিজ্ঞাপন দেয়ার জন্য যোগাযোগ করুন

04 July 2018

পেনড্রাইভ রাইট প্রটেক্টেড । Pendrive Right Protected ।

পদ্ধতি→১
পেনড্রাইভের ওপর মাউস রেখে ডান বাটনে ক্লিক করে ফরম্যাট করলে পেনড্রাইভ ফরম্যাট হবে । ওপরের পদ্ধতিতে ফরম্যাট না হলে পরের পদ্ধতিটি অনুসরণ করুন । প্রথমে রানে গিয়ে টাইপ করুন Regedit এবং ওকে চাপুন । এবার HKEY-LOCAL-MACHINE থেকে SYSTEM তারপর Current Control Set তারপর Control-এ যান । এখন Control-এর নিচে Storage Device Policies নামক একটি Key যুক্ত করতে হবে । এজন্য Control-এর ওপর রাইট ক্লিক করে New থেকে Key-তে ক্লিক করুন । এরপর টাইপ করুন Storage Device Policies । এ অবস্থায় মেনুবার থেকে Edit-New-DWORD Value-তে যান । এখানে টাইপ করুন WriteProtect । WriteProtect-এর ওপর মাউসের রাইট বাটন ক্লিক করে Modify-এ ক্লিক করুন । এখন আপনার Value-তে ১ থাকলে ০ করে তারপর ওকে করুন । এরপর কম্পিউটার রিস্টার্ট করুন । এবার স্বাভাবিক নিয়মে পেনড্রাইভ ফরম্যাট করুন ।

পদ্ধতি→২
যে কোম্পানীর পেনড্রাইভ সেই কোম্পানীর ওয়েবসাইট থেকে format tools download করেন । (e.g : transcend এর জন্যে online format tools অথবা apacer এর জন্যে repair tools)

পদ্ধতি→৩ 
যদি ফ্লাশড্রাইভ টি রিডঅনলি হয়ে থাকে...তাহলে নিচের cmd চেষ্টা করতে পারেন ।
→প্রথমে কম্পিউটারের Start বাটনে রাইট ক্লিক করে Command Prompt (Admin) এ ক্লিক করুন । ফলে নতুন একটি window চালু হবে যেখানে আপনাকে কিছু কমান্ড লিখতে হবে ।
→diskpart লিখে enter চাপুন ।
→এরপর list disk লিখে enter চাপুন । ফলে আপনার কম্পিউটারে সংযুক্ত সকল ড্রাইভ এর লিস্ট দেখাবে । প্রথমে থাকবে Hard Disk ও পরে থাকবে আপনার পেনড্রাইভ বা মেমরি কার্ডটি । Size ও Free স্পেস দেখেই নিশ্চই বুঝতে পারবেন যে কোনটি আপনার পেনড্রাইভ বা মেমরি কার্ড । সেটার নাম্বারটি মনে রাখুন । যদি আপনার কম্পিউটারে সুধু একটি পেনড্রাইভ বা মেমরি কার্ড লাগানো থাকে তবে সেটি Disk 1 হিসেবে থাকার কথা । ছবিতে সেটি Disk 1 এ রয়েছে ।
→select disk 1 লিখে enter চাপুন । (1 এর জায়গায় আপনার যেটিতে পেনড্রাইভ রয়েছে সেটি দিন)
→attributes disk clear readonly লিখে enter চাপুন ।
→clean লিখে enter চাপুন ।

complete বা ‍Successful হয়ে গেলে exit লিখে বের হয়ে আসুন। এবং কাজ হয় কিনা দেখুন..!!
Share:

0 মন্তব্য(গুলি):

Post a Comment

আমাদের ফেজবুক লাইক পেজ

এই সাইটের মোট দর্শক সংখ্যা

Translate this site